মেট্রোর স্মার্টকার্ড নিয়ে চিন্তা? এই পদ্ধতিতে নিজেই করুন মুশকিলআসান


নিজস্ব প্রতিবেদন: নিজেরাই নিজেদের স্মার্টকার্ড ইস্যু করতে পারবেন যাত্রীরা। আগামী ১৪ সেপ্টেম্বর থেকে সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওযা হচ্ছে মেট্রো পরিষেবা। আর তার আগেই এমনটা জানালো মেট্রোরেল কর্তৃপক্ষ। তাঁদের তরফে জানানো হয়েছে যাত্রীদের টিকিট কাউন্টারে দাঁড়ানোর প্রয়োজন নেই। 

এসপ্ল্যানেড, পার্কস্ট্রিট, রবীন্দ্র সদন, কালীঘাট, রবীন্দ্র সরোবর, টালিগঞ্জ এই ছটি স্টেশনে থাকবে বিশেষ ব্যবস্থা। থাকবে বিশেষ মেশিন। সেখান থেকেই যাত্রীরা নিজেদের নতুন স্মার্টকার্ড ইস্যু করতে পারবেন। এমনকী যাঁরা অলাইন স্মার্টকার্ড রিচার্জ করতে পারবেন না, তাঁরাও এই মেশিনের সাহায্যেই স্মার্টকার্ড রিচার্জ করে নিতে পারবেন।

দেখে নিন পদ্ধতি…

উল্লেখ্য, সোমবার থেকে শুরু হচ্ছে মেট্রো পরিষেবা। নিউ নর্মালে কোভিড বিধি মেনে চলবে মেট্রো। সংক্রমণ রোধে স্টেশনে থাকছে একাধিক ব্যবস্থা? কীভাবে একজন যাত্রী মেট্রোয় উঠবেন? যাত্রাকালে কী ধরনের সতর্কতা অবলম্বন করবেন? পুঙ্খানুপুঙ্খ ভাবে জানানো হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফে।

আনলক ৪-এ নর্থ-সাউথ মেট্রোর পাশাপাশি সোমবার থেকে চালু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। সল্টলেক স্টেডিয়াম থেকে সেক্টর ফাইভ স্টেশনের মধ্যে পরিষেবা চালু থাকবে। ওই রুটে যাত্রী সংখ্যা যেহেতু এমনিতেই কম, তাই  ভিড় নিয়ন্ত্রণে ইপাসের কড়াকড়ি থাকছে না। কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশী একথা জানিয়েছেন। 

আরও পড়ুন:  NEET পরীক্ষার্থীদের জন্য ১৩ সেপ্টেম্বর থেকেই চালু মেট্রো পরিষেবা

করোনার প্রকোপ থাকলেও, পুজোর আগেই ফুলবাগান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে বলে জানান তিনি। অতিমারীর আবহে, চোদ্দ তারিখ নতুন চ্যালেঞ্জ নিয়ে ট্র্যাকে নামার আগে তেরোই সেপ্টেম্বর একপ্রস্থ পরীক্ষা হয়ে যাবে মেট্রোর। কারণ ওইদিন মেডিক্যালে ভর্তির জন্য সর্বভারতীয় স্তরে নিট পরীক্ষা। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, তেরোই সেপ্টেম্বর নিট পরীক্ষার দিন সকাল দশটা থেকে সন্ধে সাতটা পর্যন্ত পরিষেবা মিলবে।





Source link